অর্জুন রায় | দিনাজপুর: প্রানঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯) এর জন্য দীর্ঘ ১৩ মান ধরে বাংলাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষা ব্যবস্থা মন্থর হয়ে পড়েছে দেশজুড়ে।

স্কুল-কলেজ ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মহামারীর এই যাত্রায় পার পেয়ে গেলেও পরীক্ষা না হওয়ায় আটকে গেছে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা জীবন।

এদিকে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি(রুটিন দায়িত্ব) ড.বিধান চন্দ্র হালদার জানান হাবিপ্রবি শিক্ষার্থীদের দীর্ঘ সেশন জট কমাতে প্রয়োজনে অনলাইন পরীক্ষা নেওয় হবে।

অনলাইনে পরীক্ষা নেওয়া হলে পরীক্ষার ধরন কেমন হতে পারে জানতে চাইলে ভিসি বলেন- লিখিত পরীক্ষার বিকল্প হিসেবে ভাইভা এবং ক্রিয়েটিভ এসাইনমেন্টে দেওয়া হতে পারে। ল্যবা কোর্সের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে ল্যাব পরীক্ষা নেওয়া যেতে পারে।

তিনি আরো বলেন পরীক্ষা নিয়মনীতি নিয়ে একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত নেয়া হবে।
এদিকে বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকদের জানানো হয়েছে- বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা অনলাইনে নিতে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ইউজিসি সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগমকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটি অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে একটি রূপরেখা বা নির্দেশনা তৈরি করেছে।

অনলাইনভিত্তিক সৃজনশীল অ্যাসাইনমেন্ট, ক্লাস টেস্ট, এমসিকিউ বা সংক্ষিপ্ত প্রশ্নে পরীক্ষা এবং মৌখিক পরীক্ষা বা ভাইভার মাধ্যমে মূল্যায়নের ওপর গুরুত্বারোপ করে রূপরেখাটি তৈরি করেছেন।

এ ক্ষেত্রে ভাইভার ওপর বেশি গুরুত্ব দিয়েছেন তারা। কমিটি বিশ্বের বিভিন্ন দেশের অনলাইনে পরীক্ষা নেওয়ার কথাও তুলে ধরেছে। যদিও বাংলাদেশে সবার জন্য ইন্টারনেট সুবিধা একটি বড় চ্যালেঞ্জ।